শুক্রবার, ২৯ মে ২০২০, ০৭:০৬ অপরাহ্ন

“মানবতার মা” মিহির হোসেন মোল্লা

“মানবতার মা” মিহির হোসেন মোল্লা

বিশ্ব মা দিবসে সব মায়ের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।মা তো মা-ই যার ভালবাসা অন্য ভালবাসার সাথে তুলনা করা ও পাপ।এই পৃথিবীতে এমন একজন মায়ের কথা জানব যে এই মা সন্তানের ভালবাসা কে ও উপেক্ষা করে সমাজের সুবিধা বঞ্চিত, নিরন্ন, পিছিয়ে পড়া মানুষের জন্য কিছু করার পিপাসা মেটাতে পৃথিবীর সবচেয়ে সব্য রাষ্ট্রে স্থায়ী বসবাসের যোগ্যতা অর্জন করে ও সব কিছু জলাঞ্জলি দিয়ে নিজের স্বাধীন মাতৃভূমিতে চলে এসেছেন।

যেখানে আমাদের দেশের এক শ্রেনির মানুষ মোটামুটি একটু ভাল অবস্থান হলেই বিদেশে পারি জমনোর জন্য মরিয়া।সেখানে এই মহিয়সী নারী নিজের সন্তান নাতি নাতনীর মায়ার বাঁধন বুকে কবর দিয়ে ছুটে চলেছেন প্রত্যন্ত অঞ্চলে, মানুষের দুয়ারে দুয়ারে।এটাই নাকি তাকে আত্মার তৃপ্তি দেয়। এমন ছিন্নমূল মানুষকে বুকে জায়গা দেওয়া মাকে কি মানবতার মা বলা ভূল? তার পর ও এক শ্রেনির মানুষ তাকে পছন্দ করে না, করবে কি করে গনতন্ত্রের দেশ। উনারা সিলেটের এক আসনের অভিভাবক হওয়ার পর বিভিন্ন কমিটি, দলিয় পদ, সামাজিক সংস্থা, এর একটা পদের জন্য যদি ২০ জন প্রার্থী হলে নির্বাচিত হয় এক জন বাকি ১৯ জনই রাগ।

তাই মানুষের প্রিয় না হয়ে অপ্রিয় হতে হয় বেশির ভাগ ক্ষেএে। তারপরও হয়ত তার কোন আফসোস নেই।মা কখনও সন্তানকে প্রতিদান আর সুনামের জন্য ভালবাসে না।আসলে গর্ভে ধারণ করা মা হোক আর মানবাতার মা হোক, এদের ঋন কখনো শোধ করা যায় না।সমাজে কিছু লোক আছে যারা দায়িত্ব প্রাপ্ত লোক যত সৎ ই হোক, এটা তাদের কর্তব্য মনে করে।কিন্তু কর্তব্য চেয়ে যে হাজার গুন করছে সে বিষয় ভ্রুক্ষেপও করে না। তাতে কি ভাল কাজের প্রতিদান শুধু আল্লাহই দেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Bditfactory.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ