শুক্রবার, ২৯ মে ২০২০, ০৬:২৪ অপরাহ্ন

শাবিপ্রবিতে শিক্ষর্থীদের জন্য “বিনা সুদে শিক্ষা ঋণ চালু”

শাবিপ্রবিতে শিক্ষর্থীদের জন্য “বিনা সুদে শিক্ষা ঋণ চালু”

নিজেস্ব প্রতিবেদকঃ বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীদের জন্য ছাত্র অধিকার পরিষদ শাবিপ্রবি শাখার উদ্যেগে,” বিনা সুদে শিক্ষা ঋণ চালু” করা হয়েছে। যেসকল বিষয় মাথায় রেখে একজন শিক্ষার্থী পেতে পারেন তা নিচে তুলে ধরা হল।

প্রথমত বিনা সুদে ঋণ দেওয়া হচ্ছে। অনেক শিক্ষার্থী সেমিস্টার বা টিউশন ফি এর অর্থ যোগাড় করতে কষ্ট হয়। সেজন্য, শাবিপ্রবির শিক্ষার্থীরা এককালীন কার্ডের মাধ্যমে যেকোনো সময় সর্বোচ্চ ৫ হাজার টাকা নিতে পারবেন। এবং তা পরিশোধের মেয়াদ থাকবে ৩ মাস। তিন মাস পরে একজন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীর ৫ হাজার ‘ঋণ’ পরিশোধ করাও তেমন কষ্টের নয় । তাই এই শর্তকে প্রাধান্য দিয়েই একজন শিক্ষার্থী উক্ত ফান্ড থেকে প্রয়োজনীয় সময়ে ‘ঋণ’ নিতে পারেন।

আবার, কোন অস্বচ্ছল শিক্ষার্থী যদি ৩ হাজার টাকা ২ মাসের জন্য নেন তবে ২ মাস পর তিনি ৩ হাজার টাকা-ই ” বিনা সুদে “ফেরত দিবেন ।

বিশ্বের পুজিবাদী সিস্টেমে কোনো গরিব যেমন ব্যাংক থেকে বিনা সুদে টাকা পায় না। তেমনি, গরিব শিক্ষার্থীদের জন্যও বিনা সুদে ‘ঋণ’ নেওয়ার কোনও সুযোগ নাই।বিশ্বের এই রকম পরিস্থিতির উপর নজর রেখেই “ছাত্র অধিকার পরিষদ এই কার্যক্রম হাতে নিয়েছে”

প্রথমে ছাত্র অধিকার পরিষদ,শাবিপ্রবি কমিটির সভাপতি -রিপন মাহমুদ , সাধারণ সম্পাদক -মুস্তাফিজুর রহমান এবং সাংগঠনিক সম্পাদক -মোস্তাক আহমেদ এর টাকা দিয়ে ফান্ড চালু করা হয়।পরে আস্তে আস্তে এই ফান্ড আরো বড় করে শিক্ষার্থীদের প্রয়োজনীয় সুবিধা দিতে পারবে বলে তারা আশাবাদী।

উদ্যোক্তাদের মতে, একজন শিক্ষার্থীও যাতে টাকার জন্যে কোনও রকমের ভোগান্তির মুখামুখি না হয়।
তাই,তাদের এই ” বিনা_সুদে _শিক্ষা_ ঋণ _চালু”


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Bditfactory.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ