বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ০৩:৩৫ পূর্বাহ্ন

সেলফ ড্রাইভিংয়ে সেবার পরিধি বাড়াচ্ছে ফিয়াত ও ওয়ামো

সেলফ ড্রাইভিংয়ে সেবার পরিধি বাড়াচ্ছে ফিয়াত ও ওয়ামো

সিলেট মিডিয়া ডেস্ক: ওয়ামো এলএলসি এবং ফিয়াত ক্রিসলার অটোমোবাইল এনভি তাদের যৌথ উদ্যোগে বাণিজ্যিক ভাবে গাড়ি নির্মাণের প্রক্রিয়া আরও প্রসারিত করছে।

ওয়ামোর সহযোগিতায় ফিয়াত ক্রিসলার এবার সম্পূর্ণ স্বয়ংক্রিয় সেলফ ড্রাইভিং প্রযুক্তিসম্পন্ন গাড়ি নির্মাণ করতে যাচ্ছে। বুধবার রয়টার্সকে এমনটাই জানিয়েছে তারা।

ওয়ামো এবং ফিয়াত ২০১৬ থেকে একসাথে স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তি নিয়ে কাজ করছে। এর মধ্যে ক্রিসলার প্যাসিফিকা মডেলের মিনিভ্যান তৈরিতে সাফল্য পেয়েছে তারা।

ইতোমধ্যে ফিয়াতের মাধ্যমে বিশ্বজুড়ে বিক্রি হচ্ছে ওয়ামোর নির্মিত সেলফ-ড্রাইভিং প্রযুক্তিসম্পন্ন র‍্যাম প্রোমাস্টার ভ্যান।

ওয়ামোর প্রধান নির্বাহী জন ক্রাফচিক বলেন, ফিয়াতের সাথে যৌথভাবে যান তৈরির ফলে আমাদের গাড়িগুলো ভ্রমণের জন্য আরো আরামদায়ক হবে। বৈশ্বিক বাজারে বাণিজ্যিক বিতরণ সহজ হবে। বিশ্বে ওয়ামোর ব্যক্তিগত যানের ব্যবহার বাড়বে।

ফিয়াতের প্রধান নির্বাহী মাইক ম্যানলি জানান, ওয়ামোর স্বয়ংক্রিয় প্রযুক্তি আমাদের প্রযুক্তির সাথে প্রয়োগের জন্য উদ্বিগ্ন।

কোম্পানিগুলো স্বয়ংক্রিয় যানের বাজারে আসার কথা নিয়ে কোনো মন্তব্য করেনি।

এক ব্লগ পোস্টে ওয়ামো এবং ফিয়াত জানিয়েছে, তারা চতুর্থ পর্যায়ে স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তি নিয়ে কাজ করছে।

এই স্বয়ংক্রিয় গাড়িগুলো যেকোনো মুহূর্তে অকেজো বা ড্রাইভার ইনপুট না পেলে স্বয়ংক্রিয় ভাবে পদক্ষেপ নিতে পারবে।

অন্যদিকে ফিয়াত, বিএমডব্লিও এজি এবং ইন্টেল করপোরেশনের সাথে যৌথভাবে স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তিসম্পন্ন গাড়ি তৈরির চেষ্টা চালাচ্ছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Bditfactory.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ