সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১১:০১ পূর্বাহ্ন

শীর্ষ সংবাদ : :
১৮ জানুয়ারি : আজকের দিনে মিথ্যা ধর্ষণ মামলা করে জেলে গেলেন দুই নারী মা-মেয়েকে নির্যাতনের পর মাথা ন্যাড়া, জামিন পেলেন সেই তুফান সরকার মির্জাজাঙ্গাল থেকে ৫০ পিস ইয়াবাসহ যুবক আটক এবার সিলেটে আসছেন ‘ভাস্কর্যবিরোধী’ আরেক বক্তা, আ.লীগ নেতার শেল্টার! যুক্তরাজ্যে ওসমানীনগরের দুই ভাইসহ তিনজনের মর্মান্তিক মৃত্যু নওয়াগাঁও তালামীযের শীতবস্ত্র বিতরণ সিলেটে খুললো পাথর কোয়ারি! বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের স্ত্রীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক সিলেটে ফল পরীক্ষায় হচ্ছে ‘কেমিক্যাল টেস্টিং ইউনিট’ মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন লস্কর ময়না আর নেই সিলেট মহানগর আ.লীগের কার্যকরি কমিটির প্রথম সভা স্থগিত বিশ্বম্ভরপুরে আফসর উদ্দিন মাস্টারের দাপন সম্পন্ন, এলাকায় শোক সিলেটে আইনজীবীদের ইতিহাস গড়া সিদ্ধান্ত! বছরের প্রথম সংসদ অধিবেশন শুরু সোমবার নন্দিরগাঁও ইউনিয়ন ছাত্র কল্যাণ পরিষদের পরিচিতি সভা অনুষ্ঠিত গ্রামের বাড়ি সোনাপুর : মিনহাজ ফয়সল যুক্তরাষ্ট্রে সামরিক শাসন জারির প্রস্তাব ট্রাম্প সমর্থকের! ১৭ জানুয়ারি : আজকের দিনে নবীগঞ্জ পৌর নির্বাচনে বিএনপি এর মনোনীত প্রার্থী সাবির আহমেদ বিজয়ী
বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ায় প্রবেশ নিষেধাজ্ঞা শিথিল

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ায় প্রবেশ নিষেধাজ্ঞা শিথিল

এম. ইউ. মুনাঈম :: বাংলাদেশিদের জন্য মালয়েশিয়া প্রবেশে যে নিষেধাজ্ঞা আরোপিত ছিল তা শিথিল করেছে দেশটির সরকার। মোট ২৩টি দেশ থেকে এই নিষেধাজ্ঞা শিথিল করেছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি।
বৃহস্পতিবার বিকেলে দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব জানিয়েছেন, চলতি মাসের ৭ তারিখ থেকে এ নিষেধাজ্ঞা শিথিলতা কার্যকর করা হয়েছে। তিনি আরো বলেন, “অভিবাসন বিভাগের অনুমতি নিয়ে প্রবাসী এবং পেশাদার পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় ঢুকতে পারবে। ৭ সেপ্টেম্বর আরোপ করা ওই বিধি-নিষেধ শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রবাসী এবং পেশাদার ভিজিট পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় প্রবেশের আগে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে।
এছাড়া তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস বা সংশ্লিষ্ট সংস্থার একটি সাপোর্ট লেটারও থাকতে হবে।”
জানা গেছে, স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ান নাগরিকদের বিদেশি দম্পতিদের প্রবেশেও শিথিলতা দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে সেটি ‘ওয়ান-ওয়ে জার্নি’ হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ, মালয়েশিয়ায় প্রবেশের পর তাদের থেকে যেতে হবে।
এছাড়া আক্রান্ত দেশগুলোর পাস-হোল্ডারধারী শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবে। তবে নতুন কোনো শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগে আবেদন করতে পারবে না। যেসব ক্যাটাগরির কথা উল্লেখ করা হয়েছে, সেগুলোয় ইমিগ্রেশনের অনুমোদন লাগবে।
বাংলাদেশ ছাড়া অন্য যে ২২টি দেশের ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, স্পেন, আর্জেন্টিনা, চিলি, ইরান, ব্রিটেন, সৌদি আরব, পাকিস্তান, ফ্রান্স, তুরস্ক, ইতালি, জার্মানি, ইরাক, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া। তবে ছুটিতে থাকা প্রবাসী বাংলাদেশি কর্মীদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত এখনও নেয়নি মালয়শিয়া সরকার।





© All rights reserved © 2018 dailysylhetmedia
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ