শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:২৯ পূর্বাহ্ন

শীর্ষ সংবাদ : :
২৭ নভেম্বর : আজকের দিনে বাংলাদেশের প্রতিটি নাগরিক টিকা পাবে: স্বাস্থ্যমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সুস্থতা কামনায় সিলেট বিভাগীয় ফটোজার্নালিস্ট এসোসিয়েশন পররাষ্ট্রমন্ত্রীর সুস্থতা কামনায় বিএনএ ওসমানী শাখার মিলাদ ও দোয়া সিলেটে ধর্ষণ মামলার আসামী গ্রেফতার তামিলনাড়ু- পুদুচেরি উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিভার ২৬ নভেম্বর : আজকের দিনে পররাষ্ট্রমন্ত্রীর করোনামুক্তি কামনায় সিলেট আ.লীগের দোয়া মাহফিল শুক্রবার ঢাকা, সিলেট শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান রায়হান হত্যা: আরো দুই পুলিশ সদস্য সাসপেন্ড পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন করোনায় আক্রান্ত নিরাপত্তা চেয়ে সিলেট পুলিশ সুপারের কাছে বিশ্বনাথের আলাউদ্দিনের অভিযোগ নেপথ্য কারিগরদের কী হবে করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনে কঠোর সিদ্ধান্ত: কাদের ‘ক্রাইম পেট্রল’ দেখে কৌশল শিখে ভাই-ভাবি ও ভাতিজা-ভাতিজিকে হত্যা করে রাহানুর ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ফরিদুল হক খান রোহিঙ্গা সংকট তিন রাষ্ট্রদূতের কাছে তুলে ধরলেন পররাষ্ট্রমন্ত্রী সিলেটে সবজির বাজারে ‘আগুন নেভালো’ শীত! মঙ্গলবার ওসমানীর ল্যাবে ১২ জনের শরীরে করোনা শনাক্ত ২৫ নভেম্বর : আজকের দিনে
নতুন সংস্করণে আসছে উইকিপিডিয়া

নতুন সংস্করণে আসছে উইকিপিডিয়া

ডেইলি সিলেট মিডিয়া ডেস্ক: প্রায় ১০ বছর পর নতুন সংস্করণে নিয়ে আসছে উইকিপিডিয়া। উইকিমিডিয়া ফাউন্ডেশনের পরিচালক ওলগা ভাসেলিভা এক ব্লগ পোস্টে এ তথ্য জানিয়েছেন।

সিএনএন জানিয়েছে, উইকিপিডিয়া এখনই তাদের ডেস্কটপ সংস্করণে কোন পরিবর্তন নিয়ে আসছে না। তবে ২০২১ সালের আগে পুরো নকশায় পরিবর্তন আসতে পারে।

নতুন সংস্করণে উইকিপিডিয়ার লোগো ছোট করার সাথে, সার্চ টুল ও সাইডবারেও আসছে পরিবর্তন। নতুন করে যুক্ত হতে পারে অ্যানিমেশন এবং ভাষা পরিবর্তনের জন্য নতুন বাটন।

উইকিমিডিয়া ফাউন্ডেশন এর ভাষ্যমতে, কন্টেন্ট দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সে অনুযায়ী ইন্টারফেসের গতি বজায় রাখা সম্ভব হয়নি। সাইটটি আরো আকর্ষণীয় করে তুলতেই নতুন সংস্করণ করা হচ্ছে। তবে মোবাইলে এই সংস্করণ থাকছে কিনা তা এখন পর্যন্ত জানা যায়নি।

উল্লেখ্য, উইকিপিডিয়া একটি সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ। স্বেচ্ছাসেবীরা বিশ্বব্যাপী সম্মিলিতভাবে ৩০১টি ভাষার উইকিপিডিয়ায় প্রায় ৪০ মিলিয়ন নিবন্ধ রচনা করেছেন। যার মধ্যে শুধু ইংরেজি উইকিপিডিয়ায় রয়েছে ৫৮ লাখের অধিক নিবন্ধ। যে কেউ ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে যে কোনো নিবন্ধের সম্পাদনা করতে পারেন। যা সম্মিলিতভাবে ইন্টারনেটের সর্ববৃহৎ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ঘাটতি পূরণ করে থাকে।





© All rights reserved © 2018 dailysylhetmedia
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ