শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:৪৩ পূর্বাহ্ন

শীর্ষ সংবাদ : :
২৭ নভেম্বর : আজকের দিনে বাংলাদেশের প্রতিটি নাগরিক টিকা পাবে: স্বাস্থ্যমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সুস্থতা কামনায় সিলেট বিভাগীয় ফটোজার্নালিস্ট এসোসিয়েশন পররাষ্ট্রমন্ত্রীর সুস্থতা কামনায় বিএনএ ওসমানী শাখার মিলাদ ও দোয়া সিলেটে ধর্ষণ মামলার আসামী গ্রেফতার তামিলনাড়ু- পুদুচেরি উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিভার ২৬ নভেম্বর : আজকের দিনে পররাষ্ট্রমন্ত্রীর করোনামুক্তি কামনায় সিলেট আ.লীগের দোয়া মাহফিল শুক্রবার ঢাকা, সিলেট শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান রায়হান হত্যা: আরো দুই পুলিশ সদস্য সাসপেন্ড পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন করোনায় আক্রান্ত নিরাপত্তা চেয়ে সিলেট পুলিশ সুপারের কাছে বিশ্বনাথের আলাউদ্দিনের অভিযোগ নেপথ্য কারিগরদের কী হবে করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনে কঠোর সিদ্ধান্ত: কাদের ‘ক্রাইম পেট্রল’ দেখে কৌশল শিখে ভাই-ভাবি ও ভাতিজা-ভাতিজিকে হত্যা করে রাহানুর ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ফরিদুল হক খান রোহিঙ্গা সংকট তিন রাষ্ট্রদূতের কাছে তুলে ধরলেন পররাষ্ট্রমন্ত্রী সিলেটে সবজির বাজারে ‘আগুন নেভালো’ শীত! মঙ্গলবার ওসমানীর ল্যাবে ১২ জনের শরীরে করোনা শনাক্ত ২৫ নভেম্বর : আজকের দিনে
কুমিল্লায় ক্ষুদ্র কোরআন শরিফের প্রাচীন কপির সন্ধান

কুমিল্লায় ক্ষুদ্র কোরআন শরিফের প্রাচীন কপির সন্ধান

ডেইলি সিলেট মিডিয়া ডেস্কঃ কুমিল্লায় পবিত্র কোরআন শরিফের ক্ষুদ্র আকারের প্রাচীন কপির সন্ধান পাওয়া গেছে।

এটি দেশের অন্যতম প্রাচীন ক্ষুদ্র কোরআন শরিফ বলে দাবি করা হচ্ছে। বংশ পরম্পরায় এটি সংরক্ষিত আছে নগরীর তালপুকুর এলাকার বাসিন্দা জামিল আহমেদ খন্দকারের কাছে।

কোরআন শরিফটির দৈর্ঘ্য দেড় ইঞ্চি, প্রস্থ এক ইঞ্চি ও পুরো এক ইঞ্চির চার ভাগের এক ভাগ।

ছাপার অক্ষরের কোরআন শরিফটি খালি চোখে পড়া কঠিন। এটি আতশি কাচের নিচে রেখে পড়া যায়। -খবর বাসসের

সেকালের জন্য এটি ক্ষুদ্র আকারের হলেও মুদ্রণশিল্পের উন্নয়নের পরিপ্রেক্ষিতে বর্তমানে এর চেয়ে আরও ছোট আকারের কোরআন শরিফ পাওয়া যায়।

জামিল আহমেদ খন্দকার জানান, তার পূর্ব পুরুষরা ইয়েমেন থেকে এ দেশে আসেন। তারা কোরআন শরিফটি এনেছেন বলে ধারণা করছি। বংশ পরম্পরায় তার হাতে রয়েছে।

তার ২১ বছর বয়সে বাবা আবদুল মতিন খন্দকার মারা যান। তাই তিনি কোরআন শরিফটি সম্পর্কে জানতে পারেননি। অনেক দিন এটি কোথায় ছিল তা তিনি জানতেন না। সম্প্রতি আলমারিতে এটির খোঁজ পান।

ইতিহাস গবেষক আহসানুল কবির বলেন, কোরআন শরিফটি ৩০০ বছরের আগের হতে পারে। এটি দেশের অন্যতম ক্ষুদ্র প্রাচীন কোরআন শরিফ বলে ধারণা করছি। তবে হস্তবিদরা এটির বয়স সম্পর্কে ভালো ধারণা দিতে পারবেন।

ইসলামী ইতিহাস গবেষক সৈয়দ সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশে ক্ষুদ্র আকারের কোরআন শরিফ ছাপা বা লেখা হতো না। এগুলো বিভিন্ন দেশ থেকে এসেছে।

 

 

সূত্রঃ যুগান্তর





© All rights reserved © 2018 dailysylhetmedia
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ