শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:৪৬ পূর্বাহ্ন

শীর্ষ সংবাদ : :
২৭ নভেম্বর : আজকের দিনে বাংলাদেশের প্রতিটি নাগরিক টিকা পাবে: স্বাস্থ্যমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সুস্থতা কামনায় সিলেট বিভাগীয় ফটোজার্নালিস্ট এসোসিয়েশন পররাষ্ট্রমন্ত্রীর সুস্থতা কামনায় বিএনএ ওসমানী শাখার মিলাদ ও দোয়া সিলেটে ধর্ষণ মামলার আসামী গ্রেফতার তামিলনাড়ু- পুদুচেরি উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিভার ২৬ নভেম্বর : আজকের দিনে পররাষ্ট্রমন্ত্রীর করোনামুক্তি কামনায় সিলেট আ.লীগের দোয়া মাহফিল শুক্রবার ঢাকা, সিলেট শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান রায়হান হত্যা: আরো দুই পুলিশ সদস্য সাসপেন্ড পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন করোনায় আক্রান্ত নিরাপত্তা চেয়ে সিলেট পুলিশ সুপারের কাছে বিশ্বনাথের আলাউদ্দিনের অভিযোগ নেপথ্য কারিগরদের কী হবে করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনে কঠোর সিদ্ধান্ত: কাদের ‘ক্রাইম পেট্রল’ দেখে কৌশল শিখে ভাই-ভাবি ও ভাতিজা-ভাতিজিকে হত্যা করে রাহানুর ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ফরিদুল হক খান রোহিঙ্গা সংকট তিন রাষ্ট্রদূতের কাছে তুলে ধরলেন পররাষ্ট্রমন্ত্রী সিলেটে সবজির বাজারে ‘আগুন নেভালো’ শীত! মঙ্গলবার ওসমানীর ল্যাবে ১২ জনের শরীরে করোনা শনাক্ত ২৫ নভেম্বর : আজকের দিনে
সিলেটে আবারও ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা!

সিলেটে আবারও ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা!

ডেইলি সিলেট মিডিয়া ডেস্কঃ সিলেটে আবারও ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা। প্রাণঘাতি এ ভাইরাসে বাড়ছে প্রাণহানি পজিটিভ শনাক্তের সংখ্যা। সদ্য গত হওয়া অক্টোবর মাসের শেষ ১৭ দিনে প্রথম ১০ দিন সিলেট বিভাগে কারো মৃত্যু হয়নি কোভিড-১৯ এ।

তবে মাসের শেষ ৭ দিনে ঘটেছে ৫ প্রাণহানি। এর মধ্যে একদিনেই দেশের এই উত্তর-পূর্বাঞ্চলে মারা গেছেন তিনজন। সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

এদিকে, সিলেটে আবারও করোনায় প্রাণহানি ও পজিটিভ শনাক্ত বাড়ায় নতুন করে আতঙ্ক সৃষ্টি হয়েছে এ অঞ্চলের মানুষের মাঝে। সিলেটে ভাইরাসটির দাপট ফের বাড়ার কথা স্বীকার করলেন স্বাস্থ্যবিভাগ সংশ্লিষ্টরাও। তবে এর জন্য মাস্ক না পরা ও স্বাস্থ্যবিধি উপেক্ষা করাকেই দায়ী করছেন তারা। এ অব্স্থায় সর্বস্থরের মানুষের স্বাস্থ্য সচেতনতায় সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের পক্ষ থেকে নেয়া হচ্ছে নানা উদ্যোগ।

স্বাস্থ্য’ বিভাগীয় কার্যালয়ের গত মাসের পরিসংখ্যা পর্যালোচনা করে দেখা গেছে, অক্টোবর মাসের শেষ ১৭ দিনের মধ্যে প্রথম ১০ দিন সিলেট বিভাগে কোভিড-১৯ এ কারো মৃত্যু হয়নি । তবে মাসের শেষ ৭ দিনে করোনা কেড়ে নিয়েছে ৫জনের প্রাণ। এর মধ্যে ২৮ অক্টোবর একদিনেই সিলেট বিভাগে মারা গেছেন তিনজন।

সিলেটে আবারও করোনায় মৃত্যু ও পজিটিভ শনাক্ত হওয়া বেড়ে যাওয়ার বিষয়টি স্বীকার করে স্বাস্থ্য অধিপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, এটি মানতে হবে যে- গত দুই সপ্তাহ ধরে সিলেটে করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যা খানিকটা বেড়েছে এবং এর গ্রাফ ঊর্ধ্বমুখি। তাছাড়া করোনায় বেড়েছে মৃত্যুও।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি করোনার দ্বিতীয় ধাক্কা বলা যাবে না। বর্তমানে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি অনুল্লেখযোগ্য পর্যায়ে। হয়তো ৫% মানুষও যথাযথভাবে স্বাস্থ্যবিধি মানেন না, মাস্ক ব্যবহার করেন না। তাই করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রকট হওয়ার সুযোগ পুরোদমে রয়েছে।

ডা. আনিসুর রহমান বলেন, স্বাস্থ্যমন্ত্রণালয় ঘোষিত ‘নো মাস্ক- নো সার্ভিস’ এই স্লোগানের ভিত্তিতে আমরা সিলেটে কিছু কাজ শুরু করেছি ইতোমধ্যে। সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমরা লিফলেট তৈরি করছি। সেগুলো সকল সরকারি-বেসরকারি অফিস-আদালত এবং হাসপাতাল-ক্লিনিক ইত্যাদি স্থানে বিতরণ করবো। এছাড়াও বিভিন্ন স্থানে বিভিন্নভাবে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রচারণা চালাবো।

মাস্ক পরা বাধ্যতামূলক করার ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে কি-না এমন প্রশ্নের উত্তরে ডা. আনিস বলেন, এ বিষয়টা আসলে আমাদের হাতে নেই। এটি পরিচালনার এখতিয়ার জেলা প্রশাসনের। আমরা বড়জোর জেলা প্রশাসনকে অনুরোধ জানাতে পারি।

 

সূত্রঃ সিলেট ভিউ





© All rights reserved © 2018 dailysylhetmedia
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ