সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:০৩ অপরাহ্ন

শীর্ষ সংবাদ : :
নিজ দল থেকে বহিষ্কৃত নেপালের প্রধানমন্ত্রী Radiant Hunt Model Agency বছরের ১ম যাত্রা শুরু করলো Fashion Fair এর মাধ্যমে ৩ বছর পর ওয়ানডেতে তাসকিন ২৫ জানুয়ারি : আজকের দিনে এমসি কলেজে ধর্ষণ মামলার সাক্ষ্যগ্রহণ ২৭ জানুয়ারি সিলেটে আন্তর্জাতিক মানের পূর্ণাঙ্গ ক্রিকেট কমপ্লেক্স উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের চেয়ে যুক্তরাষ্ট্রে ধর্ষণ-বিচারবহির্ভূত হত্যা বেশি ঘটে : পররাষ্ট্রমন্ত্রী সব ফসলে স্বয়ংসম্পূর্ণ হওয়া খুবই চ্যালেঞ্জিং : কৃষিমন্ত্রী স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত ৪ ফেব্রুয়ারির পর : শিক্ষামন্ত্রী শুধু নারীই নয় টাকা দিলেই আর যা যা মেলে কারাগারে ৭শ কোটি টাকার কাজ ১শ কোটিতে করে দেবেন মেয়র আরিফ! দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশে বাধা কাটল মার্কিন নির্বাচনের চেয়েও বেশি ‘সৌহার্দ্য’ চসিক নির্বাচনে : সিইসি কাউকে জোর করে টিকা দেয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী করোনায় আরও ২০ মৃত্যু, শনাক্ত ৪৭৩ বন্দির নারীসঙ্গ : কাশিমপুরের জেল সুপার ও জেলার প্রত্যাহার করোনার অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দশম-দ্বাদশে নিয়মিত ক্লাস, বাকিদের সপ্তাহে এক দিন: শিক্ষামন্ত্রী খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, পাঠদানের নতুন নিয়ম
ঢাবি ছাত্রলীগ সম্পাদক সাদ্দামের ৮ বছরে স্নাতক পাস

ঢাবি ছাত্রলীগ সম্পাদক সাদ্দামের ৮ বছরে স্নাতক পাস

ডেস্ক :: ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন ৮ বছরে ব্যাচেলর অব ‘ল’ (এলএলবি) অর্জন করলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চার বছরের এই কোর্স শেষ করতে তিনি ৮ বছর সময় নেন।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ২০১১-১২ সেশনে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। প্রথম বর্ষ পার হতে তিনি তিন বছর সময় নেন। ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষায় তিনি অকৃতকার্য হন। চতুর্থবারের প্রচেষ্টায় ২০১৫ সালে তিনি প্রথম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ২০১৬ সালের দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষাও পাস করতে পারেননি সাদ্দাম হোসেন। ২০১৭ সালের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হন।
এরপর ২০১৮ সালে তৃতীয় বর্ষে পদার্পণ করেন। সেই তৃতীয় বর্ষের পরীক্ষা ২০১৯ সালের ১৪ জানুয়ারি শুরু হয়। সেই পরীক্ষায়ও অকৃতকার্য হন সাদ্দাম। সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত চতুর্থ বর্ষের ব্যাচেলর অব ‘ল’ (এলএলবি) এর ফলাফল সোমবার বিকালে প্রকাশিত হয়। এতে তিনি দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের একটি আদেশে বলা আছে, আট বছরের বেশি কোনো শিক্ষার্থী ঢাবির নিয়মিত ছাত্র হিসেবে অধ্যায়ন করতে পারবে না। এই আট বছরের ভেতর ছয় বছরে স্নাতক ও দুই বছরের মধ্যে স্নাতকোত্তর করতে হবে। কিন্তু সাদ্দাম হোসেনের শুধু স্নাতক শেষ করতে লেগেছে ৮ বছর। মূলত, অনুষদের ডিনের বিশেষ ব্যবস্থায় সাদ্দাম হোসেন অতিরিক্ত সময় পান স্নাতক শেষ করার জন্য।

কেউ আট বছরের স্নাতক সম্মান শেষ করলে তাতে নিয়মের ব্যত্যয় ঘটে কি না জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ছয় আর দুই আছে দ্যাট ইজ ট্রু। তবে বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে শিক্ষার্থীদের অনুমতি দেওয়া হয়।

পরীক্ষার ফলাফলের বিষয়ে সদ্দাম হোসেনের প্রতিক্রয়া জানতে চাইলে তিনি বলেন, সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।

খবর : যুগান্তর

ডেসিমি/ইই/





© All rights reserved © 2018 dailysylhetmedia
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ