বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:৪৭ পূর্বাহ্ন

শীর্ষ সংবাদ : :
জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স শাখার ইফতার বিতরণ মরহুমা হাজী আফতারা বিবি চৌধুরী ট্রাষ্টের ব্রিটিশ সলিসিটর প্রিন্স সাদিক চৌধুরীর পক্ষ থেকে ইফতার বিতরণ সিলেটে প্রতিবন্ধী পরিবারকে ঈদ উপহার দিলেন ছাত্রলীগ নেতা ঝুটন প্রবাসীরা দেশের মাটি ও মানুষের কথা সব সময় মনে রাখেন : নাদেল গরীব ও দুস্থদের মাঝে ইসলামী যুব আন্দোলন সিলেট মহানগরের ঈদ সামগ্রী বিতরণ সাবেক ইউপি চেয়ারম্যান গিয়াস মিয়ার মৃত্যুতে আ.ন.ম. ওহিদ কনা মিয়ার শোক শ্রমজীবী মানুষের মাঝে জেলা ফুল ব্যবসায়ী সমিতির ঈদ উপহার খাদ্য সামগ্রী বিতরণ সিলেটবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সিমেবি’র উপাচার্য ডা. মোর্শেদ আহমদ চৌধুরী মন-তরী ফাউন্ডেশন এর ঈদ সামগ্রী বিতরণ সম্পন্ন নবীগঞ্জে অন্তঃসত্ত্বা নারীর আত্মহত্যা, শ্বশুর বাড়ির লোকজন হত্যা করেছে বলে অভিযোগ : স্বামী আটক ‘প্রবাসে পশ্চিম বিশ্বনাথ ইউকে’র আত্মপ্রকাশ শাহজালাল মহাবিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের পক্ষ থেকে ঈদ উপহার কোয়াড নিয়ে আগ বাড়িয়ে কথা বলেছে চীন : পররাষ্ট্রমন্ত্রী শতভাগ উৎসব ভাতার দাবীতে শিক্ষক ফোরামের স্মারকলিপি প্রদান কামরান পরিবারের ঈদ সামগ্রী বিতরণ গ্রেটার সিলেট ইউ.কে’র খাদ্য সামগ্রী বিতরণ সাংবাদিক বদরুর রহমান বাবরের ঈদুল ফিতরের শুভেচ্ছা উৎমা কোয়ারী ইজারা নিয়ে ধূম্রজালের সৃষ্টি গোয়াইনঘাট উপজেলাবাসীকে চেয়ারম্যান সাহাব উদ্দিন শিহাবের ঈদ শুভেচ্ছা দেশবাসীকে কেন্দ্রীয় ছাত্রলীগ সদস্য আলী হোসেন আলম’র ঈদ শুভেচ্ছা
অমরাবতি’র বৃক্ষরোপণ অভিযান ২০২১

অমরাবতি’র বৃক্ষরোপণ অভিযান ২০২১

শিব্বির আহমদ :: ‘অমরাবতি’ শুধু বাগান বিলাসীদের ঠিকানা যে তা নয়। অনেকেই আবার একে একটি পরিবেশ বাদী সংগঠন হিসেবেও বিবেচনা করেন। অমরাবতি মূলত একটি ফেসবুক পেইজ।

যার মূল উদ্দেশ্যে ছিল বাগান বিলাসীদের জন্য ভার্চুয়াল একটি প্লাটফর্ম গড়ে তোলা। প্রায় তিন বছর আগে আলাপ আলোচনার মাধ্যমে আমরা ক’ জন ‘অমরাবতি’ নামের এই বাগান পেইজটি খুলি।

শুরুতেই আমি শেবুল চৌধূরী এবং বিশিষ্ট অন লাইন এক্টিভিস্ট মিসেস সুলতানা রহমানের উপর এডমিনের দায়িত্বে পড়ে।

কিছুদিনের মধ্যে অমরাবতি তার আপন মহিমায় বাগান বিলাসীদের ঠিকানায় পরিণত হয়।
ধীরে ধীরে এর পরিধি বাড়তে থাকলো।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, দুবাই, সৌদি আরব,ইন্ডিয়া, বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশে অমরাবতি’র সদস্যরা রয়েছেন। অনেক যাচাই বাছাই করে গ্রহণের পরেও আমাদের সদস্য
সংখ্যা চার শতের উপরে।

অমরাবতি’র প্রতিষ্ঠাতা সদস্যাদের মধ্য থেকে আরো তিনজন যথাক্রমে অধ্যাপিকা রেহানা খানম রহমান, শিক্ষিকা খালেদা রওশন (রওশন পলাশ) এবং টিভি উপস্থাপিকা রাশিয়া খাতুনকে মডারেইট হিসেবে আমাদের ম্যানেজমেন্ট টিমে নিয়ে আছি। শুরু থেকে তাঁরা (এই তিন জন) সহ অমরাবতি’র আরো অনেক সম্মানিত সদস্যরা বিভিন্ন দেশ থেকে নিজ নিজ অবস্থান থেকে অমরাবতি’র জন্য কাজ করে যাচ্ছেন।

ইতিমধ্যে আমরা অমরাবতিয়ানদের মধ্যে থেকে বিভিন্ন দেশ তথা বাংলাদেশ থেকে সাবেক অধ্যাপক এবং বিশিষ্ট ব্যবসায়ী ইয়াওর খান (সিলেট বিভাগীয় প্রতিনিধি), সাবেক শিক্ষাবিদ মাজেদা রওনক (ঢাকা প্রতিনিধি), আমেরিকার মিশিগান থেকে সাংবাদিক ফারজানা চৌধূরী পাপড়ি (মিশিগান প্রতিনিধি), সহকারী অধ্যাপিকা ডাঃ খূর্শিদা তাহমিন এবং বিশিষ্ট লেখিকা ও সিলেট অর্কিড সোসাইটি র সভাপতি শিরিন চৌধূরীকে সিলেট জেলা ও বিভাগীয় প্রতিনিধি নিয়োগের আমাদের ম্যানেজমেন্ট টিম আরো বড় করা হয়। নিউইয়র্ক থেকে সদস্য হিসাবে ইতিমধ্যে যুক্ত হয়েছেন বিশিষ্ট কবি লেখক, সাংবাদিকগীতিকার ইশতিয়াক আহমেদ রুপু।

নিউইয়র্কের সংস্কৃতি কর্মী শাহানা বেগম ও অমরাবতির সদস্য। নিউইয়র্কে অমরাবতির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি জালাল চৌধূরী, সাংবাদিক মাহফুজ আদনান, শিক্ষাবিদ মোর্শেদা নাসরিন, ডাঃ ইউসুফ গজনবী, সংগীত শিল্পী সীমা এবং মিশিগান থেকে সাংবাদিক সৈয়দ সাইদুল হক, মোকলেছিনা লেবু, নাঈমা হোসেন,ফারহানা ইলোরা,সেলিনা খান ও আরো অনেকেই। বাংলাদেশে ‘বৃক্ষ রোপণ কর্মসূচি ২০২১’ এর ব্যাপারে বিস্তারিত জানতে অমরাবতির মিশিগান প্রতিনিধি সাংবাদিক ফারজানা চৌধূরী পাপড়ি ও ইশতিয়াক আহমেদ রুপুর সাথে ফেসবুক ম্যাসেঞ্জারে যোগাযোগ করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে।

অমরাবতি’র যাত্রা পথে বছর দিনের মাথায় সবার ইচ্ছায় বৃটেনের বার্মিংহামে অনুষ্ঠিত হলো অমরাবতি’র মিলন মেলা ২০১৯ এই মিলন মেলায় বৃটেনে বিভিন্ন শহর থেকে বাগান বিলাসীরা উপস্থিত হন।

সম্পূর্ণ ব্যতিক্রমী এই মিলন মেলাটি অমরাবতিয়ানদের জন্য একটি মাইল ফলক ছিলো। ২০২০ সালের শুরু থেকেই বৈশ্বিক মহামারী করোনার কারনে কোন ইভেন্ট করা সম্ভব না হলেও ইন্টারনেলি কিছু কিছু এক্টিবিটি অমরাবতি করে যাচ্ছে। যেমন বাগান প্রতিযোগিতা, ফুলের প্রতিযোগিতা, সহ প্রতি মাসে টপ টেন কন্টিবিউটার সহ বিভিন্ন কার্যক্রম। এ বছর আমরা পরিবেশ বাঁচানো এবং ফলের চাহিদা পূরণে উদ্দেশ্যে অমরাবতি বাংলাদেশে ‘বৃক্ষরোপণকর্মসূচি ২০২১’ হাতে নিয়েছি।

আমরা জানি অমরাবতির অনেক সম্মানিত সদস্য-সদস্যা পৃথিবীর বিভিন্ন দেশের ন্যায় আমেরিকাতে রয়েছেন। তাই অমরাবতি’র সকল সদস্য, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীদের কাছে বিশেষ অনুরোধ, অমরাবতির বৃক্ষরোপণ অভিযান সফল করতে আপনাদের সুচিন্তিত পরামর্শ সহ বিভিন্ন রকমের সহযোগিতা আমাদের কাম্য।

ডেসিমি/ইই





© All rights reserved © 2018 dailysylhetmedia
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ