শনিবার, ১৯ Jun ২০২১, ১২:০০ অপরাহ্ন

শীর্ষ সংবাদ : :
করোনা ভ্যাক্সিন সহজলভ্য করতে জাতিসংঘকে ভূমিকা নিতে বললেন পররাষ্ট্রমন্ত্রী তাহিরপুরে যাদুকাটা নদীতে নৌকা ডুবে নিখোঁজ এক বিজয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে : এড. নাসির খান মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের যৌথ সভা অনুষ্ঠিত সিলেটে ‘ডেভেলপ আওয়ার বিজনেস বাই স্টোরি সেলিং’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী সিলেটে যেসব এলাকায় শুক্রবার বিদ্যুৎ থাকবে না চা শ্রমিকদের মজুরী নির্ধারণের দাবীতে সিলেট ভ্যালীর আলোচনা সভা সাবেক মেয়র কামরানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল উন্নয়নের স্বার্থে দলের টানে সবাই আজ এক মোহনায় মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের যৌথ সভা অনুষ্ঠিত নবীগঞ্জে অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ : ৭ মাসেও আলো দেখেনি তদন্ত কমিটি সিলেটের গোয়াইনঘাটে মাসহ দুই সন্তানকে গলা কেটে হত্যা আজ থেকে ট্রাফিক পক্ষ শুরু হচ্ছে সিলেটে মনোনয়নপত্র জমা দিলেন হাবিবুর রহমান কামরানের ১ম মৃত্যু বার্ষিকীতে জেলা আওয়ামী লীগের মিলাদ মাহফিল বড়লেখায় দৌলতপুর ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে নির্মাণাধীন মসজিতে নগদ অর্থ প্রদান বিএনপি নেতা বীরমুক্তিযোদ্ধা রাজ্জাকের রোগমুক্তি কামনা করেছেন নাসিম বীর মুক্তিযোদ্ধা স্বপন কুমার রায়ের পরলোক গমন সিলেট সদর দলিল লেখক সমিতির আয়োজনে সিলেট সদর সাবরেজিস্ট্রার পারভীন আক্তারের বিদায় সংবর্ধনা ‘মান্নান আমার বন্ধু’ পররাষ্ট্রমন্ত্রীর ফেসবুক স্ট্যাটাস
উৎমা কোয়ারী ইজারা নিয়ে ধূম্রজালের সৃষ্টি

উৎমা কোয়ারী ইজারা নিয়ে ধূম্রজালের সৃষ্টি

নিজস্ব প্রতিবেকঃ সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার উৎমা পাথর কোয়ারীর ইজারা নিয়ে ধূম্রজালের সৃষ্টি হয়েছে। খনিজ মন্ত্রণালয় প্রদত্ব ইজারার মেয়াদ গত ৩০চৈত্র শেষ হলে ১লা বৈশাখ থেকে পাথর মহালটি চলে যায় সরকারের দখলে। ইজারার মেয়াদ শেষ হলেও নতুন করে ইজারাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে পাথরবাহী গাড়ি হতে আদায় করা হচ্ছে চালানের টাকা।

সোমবার, ১০মে উৎমা পাথর কোয়ারী থেকে আসা প্রতিটি পাথরবাহী ট্রাক হতে ইজারার নামে ১৫০০টাকা করে উত্তোলন করা হয়েছে। গত বছরের চেয়ে অধিক পরিমাণে চালানের টাকা উত্তোলন করায় স্থানীয় পাথর ব্যাবসায়ী ও ট্রাক শ্রমিকরা  ক্ষোভ প্রকাশ করেছেন। পাথরবাহী গাড়ি চলাচলের খবর পেয়ে স্থানীয় শান্তির বাজার এলাকা থেকে ৬টি গাড়ি আটক করে কোম্পানীগঞ্জ থানা পুলিশ।

সিলেট জেলা ট্রাক,পিকাপ,কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শামীম আহমেদ বলেন, গত বছরে সরকারি নিয়ম অনুযায়ী ৮০০টাকা করে উত্তোলনের কথা থাকলেও রাস্তাঘাটের কাজের কথা বলে প্রতিটি পাথরবাহী ট্রাক থেকে অন্যায়ভাবে ১০০০টাকা করে উত্তোলন করা হয়েছে। আজকে থেকে ইজারাদারী প্রতিষ্ঠানের নামে ১৫০০টাকা করে উত্তোলন করা হয়েছে যা মোটেও কাম্য নয়। সরকার নির্ধারিত টাকার চেয়ে একটা টাকাও বাড়তি দিবে না ট্রাক শ্রমিকরা। ইজারার টাকা পরিশোধের পর পুলিশ কেন আমাদের গাড়ি আঠক করবে? আটকৃত গাড়ি গুলো যদি পুলিশ না ছাড়ে তাহলে এর সম্পূর্ণ ক্ষতিপূরণ ইজারদারকে দিতে হবে।

ইজারাদার আজির উদ্দিন বলেন, গত বছরের নির্ধারিত ইজারার মেয়াদ শেষ হলেও আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি। খনিজ মন্ত্রণালয়ে আমরা বেশ কয়েকটি পিটিশন দিয়েছি। সিলেট জেলা জজ আদালতে থেকে একটি আদেশ দেয়া হয়েছে খনিজ মন্ত্রণালয়ে আমাদের পিটিশনের নিস্পত্তি হওয়ার আগ পর্যন্ত আমাদের ইজারা বহাল থাকবে।

এব্যাপারে কোম্পানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ কে,এম নজরুল বলছেন, পাথরবাহী গাড়ি আটক করা করা হয়েছে। ইজারাদারের কাগজপত্র যাচাই-বাছাইয়ের পর পরবর্তী ব্যাবস্থা গ্রহন করা হবে।

 





© All rights reserved © 2018 dailysylhetmedia
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ